প্রবন্ধঃ অন্যদের থেকে পার্থক্য তৈরী করে নিজেকে করুন আইসিটিতে (ICT) দক্ষ-মাসুদ রানা প্রবন্ধঃ অন্যদের থেকে পার্থক্য তৈরী করে নিজেকে করুন আইসিটিতে (ICT) দক্ষ-মাসুদ রানা – দৈনিক পাবনা
  1. admin@dainikpabna.com : admin :
  2. rakibhasnatpabna@gmail.com : Rakib Hasnat : Rakib Hasnat
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ পূর্বাহ্ন
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:২৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
কাশিনাথপুর অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা আত্মসাৎ, গ্রেপ্তার তিন কর্মকর্তা চাটমোহর উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিলেন আতিকুর রহমান আতিক পাবনায় ভোট না করায় চেয়ারম্যানের বাড়িতেই চেয়ারম্যানকে হুমকি দিল আ.লীগ নেতা! ৮ বছর আগে মারা গেছেন, প্রধান আসামি করে ভূমি কর্মকর্তার মামলা! চরতারাপুরে শিক্ষককে কুপিয়ে হত্যাচেষ্টা মামলার আসামী আমিরুল গ্রেপ্তার সাদুল্লাপুর ইউনিয়নে দৃষ্টিনন্দন ‘গোলঘর’ শুভ উদ্বোধন  পাবনায় দপ্তরীর হাতে প্রাথমিক শিক্ষক লাঞ্চিত পাবনা বিআরটিএ অফিসে দালালদের আখড়া, টাকা ছাড়া ফাইল জমা হয়না! শরীফার গল্প’ নিয়ে যে সিদ্ধান্ত হলো সেন্টমার্টিনে বেড়াতে গিয়ে বিসিএস ক্যাডার হ্যাপী নিখোঁজ

প্রবন্ধঃ অন্যদের থেকে পার্থক্য তৈরী করে নিজেকে করুন আইসিটিতে (ICT) দক্ষ-মাসুদ রানা

দৈনিক পাবনা ডেস্ক
  • আপডেট সময় : ২ বছর আগে
  • ১৭১ বার পঠিত

শিক্ষা নিয়ে গড়ব দেশ, শেখ হাসিনার বাংলাদেশ, এই শ্লোগানকে সামনে রেখে নিজের সময় ও অর্থ বাঁচাতে এবং নিজেকে বর্তমান প্রযুক্তির সাথে আধুনিকতর করতে অবশ্যই একজন আদর্শ শিক্ষককে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে। সময় যতই এগোচ্ছে জীবনের বিভিন্ন ক্ষেত্রে তথ্য প্রযুক্তির গুরুত্ব পাল্লা দিয়ে বাড়ছে। সেই সঙ্গে প্রতিনিয়ত, নিত্যনতুন বৈজ্ঞানিক আবিষ্কার, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে একের পর এক গুরুত্বপূর্ণ সংযোজন ঘটিয়ে চলেছে।

জীবনের সর্বক্ষেত্রে, শিক্ষাক্ষেত্রে ব্যাপকভাবে তথ্য প্রযুক্তির ব্যবহারের প্রভাব ও অনুভুত হচ্ছে প্রতিনিয়ত। প্রযুক্তি উপযুক্ত ব্যবহারের মাধ্যমে একজন শিক্ষক সময়ের সাথে নিজেকে আধুনিকতর করে নিতে পারে। প্রযুক্তির ব্যবহার জানা না থাকলে অনেক ক্ষেত্রে পিছিয়ে থাকতে হয়। তাই অবশ্যই আধুনিক হওয়ার জন্য এবং সময়ের সাথে খাপ খাওয়ানোর জন্য অবশ্যই প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে হবে, প্রযুক্তির অভাবনীয় পরিবর্তনের ছোঁয়া লেগেছে শিক্ষাব্যবস্থায়। ঘরে বসেই শিক্ষার্থীরা এখন দূর-দূরান্তে থাকা বিভিন্ন শিক্ষকদের ক্লাস করতে পারে। ইউটিউবে আপলোডকৃত ভিডিও গুলো দেখে নিজেকে আধুনিকতর ও সমৃদ্ধ করতে পারে। যার সুফল আমরা দেখতে পায়েছি covid-19 চলাকালীন সময়ে বিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষকগণ টিভি চ্যানেল এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে পাঠদান কার্যক্রম পরিচালনা করে থাকেন। প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীরা বিভিন্ন ই-বুক রিডার ডাউনলোড করে দেশ-বিদেশের বিখ্যাত লেখকদের বই পত্র পড়তে পারে। এতে সময়ের সাথে টাকার খরচ কমে এসেছে যার বাস্তব প্রমাণ মিলে ২০২০ সালের ১৮ ই মার্চের পর যখন সারা বাংলাদেশর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। ICT দক্ষ শিক্ষকগণ তাদের জ্ঞানকে কাজে লাগিয়ে শিক্ষাক্ষেত্রে শিখন ঘাটতি দূরীকরণের পদ্ধতিতে পাঠদান করে শিক্ষা ব্যবস্থায় নতুন নতুন কৌশল অবলম্বন করে থাকেন যা জাতীয় শিক্ষার্থী মূল্যায়ন (NSA) ২০২২ এ জাতীয় পর্যায়ে শিক্ষার্থীর যোগ্যতা, মান পরিমাপ করা সম্ভব । মাল্টিমিডিয়া ক্লাস ব্যবহারের মাধ্যমে জাতীয় পর্যায়ের শিক্ষার্থী মূল্যায়ন (NSA) এক বিশেষ ভূমিকা পালন করতে পারে।

তাই সময়ের সাথে প্রযুক্তির উপযুক্ত ব্যবহার, প্রযুক্তিনির্ভর বিশ্বে নিজেকে খাপ খাওয়ানোর জন্য অবশ্যই আধুনিকতর প্রযুক্তির জ্ঞান, দক্ষতা একজন শিক্ষককে অর্জন করতে হবে প্রযুক্তি একটা সময়ে গোটা বিশ্বকে নিয়ন্ত্রণ করবে। প্রযুক্তির কল্যাণে আমরা একটি উন্নত পৃথিবী প্রাপ্ত হবো, আর সেই জন্যই আমাদের শিক্ষাক্ষেত্রে ICT বিষয়টি শতভাগ নিশ্চিত করা এখন সময়ের দাবি।

 

মাসুদ রানা,

সহকারী শিক্ষক,

চরভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, পাবনা সদর, পাবনা।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ দৈনিক পাবনা
Themes Customized By Shakil IT Park