হজে যেতে না পারার শঙ্কায় নিবন্ধিতরা হজে যেতে না পারার শঙ্কায় নিবন্ধিতরা – দৈনিক পাবনা
  1. admin@dainikpabna.com : admin :
  2. rakibhasnatpabna@gmail.com : Rakib Hasnat : Rakib Hasnat
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০২:৪২ পূর্বাহ্ন
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০২:৪২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :

হজে যেতে না পারার শঙ্কায় নিবন্ধিতরা

দৈনিক পাবনা ডেস্ক
  • আপডেট সময় : ৬ মাস আগে
  • ৪৪ বার পঠিত

যেখানে সাধারণত প্রতিবছর ২৫ লাখ মুসলমান এ সুযোগ পান, সেখানে এ বছর ১০ লাখ মুসলমানকে হজ পালনের অনুমতি দেয়া হবে। সৌদি আরবের সরকারি সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি স্থানীয় সময় শনিবার বিষয়টি জানিয়েছেন।

এদিকে, মহামারীর কারণে দুই বছর বন্ধ রাখার পর বিদেশিদের জন্য হজের দুয়ার খোলা হলেও সংখ্যা কমিয়ে আনার ঘোষণায় শঙ্কায় পড়েছেন হজ পালনে নিবন্ধন করা দেশের আগ্রহী ব্যক্তিরা।

সর্বশেষ নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা সরকারি ব্যবস্থাপনায় ২ হাজার ৬০৫ জন আর বেসরকারি ব্যবস্থাপনায় ৫১ হাজার ৮৮২ জন অর্থাৎ মোট ৫৪ হাজার ৪৮৭ জন‌। এদের মধ্যে কারা যেতে পারবেন আর কারা পারবেন না, এ নিয়ে চিন্তায় নিবন্ধনকারীরা।

তবে এখনও সৌদি আরবের সঙ্গে এ বিষয়ে কোনো চুক্তি স্বাক্ষর হয়নি জানিয়ে সরকার বলছে, নিবন্ধন করা ব্যক্তিদের মধ্য থেকেই হজে যাওয়ার সুযোগ পাবেন। যারা সুযোগ পাবেন না। তারা পরের বছর যাবেন।

হজে যেতে ইচ্ছুক এক ব্যক্তি জানান, তিনি তিন বছর আগেই সালেই নিবন্ধন করেছেন, কিন্তু এখনও যেতে পারেননি।

তার মতোই শঙ্কায় রয়েছেন নিবন্ধন করা অন্যরাও। তবে নিবন্ধিত ব্যক্তিদের অভয় দিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ আনোয়ার হোসাইন। তিনি বলেন, নিবন্ধন অটোমেশন ভাবে করা। এখানে কারো কোনো হাত নেই, যার সিরিয়াল আগে তারাই আগে সুযোগ পাবেন।

তিনি আরও বলেন, সবেমাত্র সৌদি সরকার ঘোষণা দিয়েছে। তারা আমাদেরকে আমন্ত্রণ জানাবেন। তারপর এবিষয়ে চুক্তি হবে। তারপরই সংখ্যা বলা যাবে।

সরকারি ব্যবস্থাপনায় হজের জন্য মোট তিনটি প্যাকেজ ঘোষণা করা হয়। প্যাকেজ-১ এ সর্বমোট খরচ চার লাখ ২৫ হাজার টাকা, প্যাকেজ-২ এ তিন লাখ ৬০ হাজার ও প্যাকেজ-৩ এ তিন লাখ ১৫ হাজার টাকা।

অন্যদিকে, বেসরকারি প্যাকেজে তিন লাখ ৫৮ হাজার টাকা খরচ ঘোষণা করা হয়।

তবে হাব সভাপতি তসলিম বলেন, সর্বশেষ ঘোষণা থেকেও এবার খরচ বাড়বে। তবে কত বাড়বে তা বাংলাদেশ ও সৌদি সরকার মিলে নির্ধারণ করবে।

হজে যেতে হলে কোভিড নেগেটিভ সনদ নিয়ে যেতে হবে, আর স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানতে হবে।

আরব নিউজ জানিয়েছে, যাদের বয়স ৬৫ বছরের নিচে, শুধু তারাই এবার হজ পালন করতে পারবে। তবে অবশ্যই দুই ডোজ কোভিড টিকা নেয়া থাকতে হবে।

এদিকে, ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান এ বছর হজ পালনে খরচ বাড়ার সম্ভাবনা আছে বলে জানিয়েছেন। শনিবার ঢাকায় এক অনুষ্ঠানে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি বলেন, মিনায় তিনদিন অবস্থানকালে আগে সবাইকে নিচে ঘুমাতে হতো। মানুষের কষ্টের কথা মাথায় রেখে এ বছর সৌদি সরকার খাটের ব্যবস্থা করেছে। আবার জ্বালানির দামের ঊর্ধ্বগতির জন্য বিমান ভাড়াও বেড়েছে। এসব কারণে খরচ বাড়তে পারে।

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ দৈনিক পাবনা
Themes Customized By Shakil IT Park