পাবিপ্রবিতে ‘ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ’ বিষয়ে সেমিনার পাবিপ্রবিতে ‘ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ’ বিষয়ে সেমিনার – দৈনিক পাবনা
  1. admin@dainikpabna.com : admin :
  2. rakibhasnatpabna@gmail.com : Rakib Hasnat : Rakib Hasnat
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৩:৪৩ পূর্বাহ্ন
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৩:৪৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
পাবনায় ডিজিটাল হাসপাতালে ভুল চিকিৎসায় প্রকৌশলীর মৃত্যু রাজশাহীর গণসমাবেশে তুহিন-মামুনুরের নেতৃত্বে কৃষক দলের বিশাল জমায়েত! সুবিধাবঞ্চিত মুক্তিযোদ্ধাদের সহযোগিতার আশ্বাস ডেপুটি স্পিকারের পাবনায় বালুমহাল নিয়ে আ.লীগের দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশন পাবনা’র বৃত্তি পরীক্ষার ফলাফল প্রকাশ বাংলাদেশ কিন্ডারগার্টেন পাবনা’র বৃত্তি পরীক্ষার ফলাফল প্রকাশ বিজয়ের গান নিয়ে পাবনার পথে পথে পাবনা গণশিল্পী ভ্যানচালক স্বামীর অনুপ্রেরণায় ছেলের সঙ্গে এসএসসি পাস করলেন স্ত্রী অপরাজনীতিকে আবারও রুখে দেবে বাঙালি : ডেপুটি স্পিকার সহকারী অধ্যাপককে পেটানোর অভিযোগ কলেজ অধ্যক্ষের বিরুদ্ধে

পাবিপ্রবিতে ‘ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ’ বিষয়ে সেমিনার

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময় : ২ মাস আগে
  • ১৯৫ বার পঠিত

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে আজ শনিবার ‘ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ’ বিষয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক ড. এসএম মোস্তফা কামাল খান। বিশেষ অতিথি ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. খায়রুল আলম ও রাজশাহী বিশ্ববিদ্যালয় রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হাসান আহমেদ।

রিসোর্স পারসন ছিলেন স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের জ্যেষ্ঠ ব্যবস্থাপক ড. এসএম আব্দুল আলীম এবং বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মনোয়ারুল ইসলাম। সেমিনারে সভাপতিত্ব করেন রসায়ন বিভাগের চেয়ারম্যান মো. ফারুক আহম্মেদ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রক্টর মো. কামাল হোসেন ও ছাত্র উপদেষ্টা ড. সমীরণ কুমার সাহা।

উপ উপাচার্য অধ্যাপক ড. এসএম মোস্তফা কামাল খান শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, “তোমাদের বিভিন্ন বিষয়ে গবেষণা বাড়াতে হবে। বর্তমানে দেশের বিভিন্ন সেক্টরে গবেষণার পরিধিও ব্যাপকভাবে বেড়েছে। একজন শিক্ষার্থীর শুধুমাত্র আগ্রহ ও দৃঢ় মনোবলই তাঁকে নির্দিষ্ট গন্তব্যস্থলে নিয়ে যেতে পারে। প্রতিটি ক্ষেত্রেই প্রতিনিয়ত প্রতিযোগিতা বাড়ছে, এ জন্য কর্মক্ষেত্রে ভালো করতে হলে অবশ্যই দক্ষতা অর্জন করতে হবে। রসায়নকে ভালো লাগা থেকে ভালোবাসা এবং দেশের প্রতি অবদান রাখতে হবে।”

তিনি আরও বলেন, “পাবনার ঈশ্বরদীতে অবস্থিত বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটসহ আশেপাশে যেসব গবেষণামূলক প্রতিষ্ঠান আছে, সেগুলোর সাথে আমরা একসাথে কাজ করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। এ জন্য একটি আধুনিক ও গুণগত মানসম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার ব্যাপারে আমাদের সবাইকে এক সাথে কাজ করতে হবে।”

ড. এসএম আব্দুল আলীম ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠানের গবেষণা ও উন্নয়ন এবং ড. মো. মনোয়ারুল ইসলাম ইন্ডাস্ট্রিয়াল গবেষণা নিয়ে আলোচনা করেন।
বিভাগের সকল শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীও সেমিনারে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠান সঞ্চালনা করেন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মো. শরীয়তউল্লাহ। সেমিনারটি রসায়ন বিভাগের ‘কেমিস্ট্রি সোসাইটি’-এর আয়োজনে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়া ভবনে সকাল ১০টায় শুরু হয়ে দুপুর ২টায় শেষ হয়।

 

 

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ দৈনিক পাবনা
Themes Customized By Shakil IT Park