তুরস্কে কেন এত ভয়ঙ্কর ভূমিকম্প হয়! তুরস্কে কেন এত ভয়ঙ্কর ভূমিকম্প হয়! – দৈনিক পাবনা
  1. admin@dainikpabna.com : admin :
  2. rakibhasnatpabna@gmail.com : Rakib Hasnat : Rakib Hasnat
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৪০ অপরাহ্ন
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৪০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
৮ বছর আগে মারা গেছেন, প্রধান আসামি করে ভূমি কর্মকর্তার মামলা! চরতারাপুরে শিক্ষককে কুপিয়ে হত্যাচেষ্টা মামলার আসামী আমিরুল গ্রেপ্তার সাদুল্লাপুর ইউনিয়নে দৃষ্টিনন্দন ‘গোলঘর’ শুভ উদ্বোধন  পাবনায় দপ্তরীর হাতে প্রাথমিক শিক্ষক লাঞ্চিত পাবনা বিআরটিএ অফিসে দালালদের আখড়া, টাকা ছাড়া ফাইল জমা হয়না! শরীফার গল্প’ নিয়ে যে সিদ্ধান্ত হলো সেন্টমার্টিনে বেড়াতে গিয়ে বিসিএস ক্যাডার হ্যাপী নিখোঁজ সুজানগরে নৌকার মনোনয়ন প্রত্যাশী শাহিনুজ্জামান শাহীনের উঠান বৈঠক পাবনায় ব্র্যাক স্কুলে মেয়েদের ক্রিকেট-ফুটবল প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ পাবনায় যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালন

তুরস্কে কেন এত ভয়ঙ্কর ভূমিকম্প হয়!

দৈনিক পাবনা ডেস্ক
  • আপডেট সময় : ১ বছর আগে
  • ১৩৬ বার পঠিত

ডেস্ক তুরস্ক ও সিরিয়ায় সোমবার যে ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে, তা দু’দেশের একটা বড় অংশকে কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। তুরস্কে ৮৪ বছর পর আবার ভূমিকম্প ঘিরে এক ভয়াবহ অধ্যায় উঠে আসছে। শেষবার ১৯৩৯ সালে এক ভয়ঙ্কর ভূমিকম্পে কেঁপে উঠেছিল তুরস্ক।

তুরস্কে সোমবার যে ভূমিকম্পটি আঘাত হেনেছে, তার কম্পনের মাত্র ৭.৮। ঠিক একইভাবে ৮৪ বছর আগে ১৯৩৯ সালে তুরস্কে এক ভয়াবহ ভূমিকম্পের কম্পনের মাত্রাও ছিল ৭.৮। ডিসেম্বরের ওই ভূমিকম্প প্রাণ কাড়ে ৩০ হাজার মানুষের। লন্ডনের ইম্পেরিয়াল কলেজের গবেষক স্টিফেন হিকস এই তথ্য জানিয়েছে।

তুরস্কে ভূগর্ভস্থ প্লেটগুলোর মধ্যকার সংঘর্ষের আশঙ্কা সবসময়ই থাকে। বলা হচ্ছে, তুরস্কের অবস্থান তিনটি বড় টেকটোনিক প্লেটের মধ্যস্থলে। ফলে দেশটিতে ভূমিকম্পের ঝুঁকি থাকে সবচেয়ে বেশি। প্লেট তিনটি হচ্ছে : আফ্রিকান, আরাবিয়ান ও ইউরেসিয়ান প্লেট। আরাবিয়াব, আফ্রিকান প্লেটের সাথে ইউরেসিয়ান প্লেটের সংঘর্ষে ভূমিকম্পগুলো হয়ে থাকে। তুরস্কের ভূমিকম্প ঘিরে আন্তোলিয়ান ফল্ট লাইনের প্রসঙ্গও আলোচনায় আসছে। উল্লেখ্য, উত্তর আন্টোলিয়ান ফল্ট, দেশকে পশ্চিম থেকে পূর্বে জুড়ে রেখেছে, আর পূর্ব আন্তোলিয়ান ফল্ট দেশের দক্ষিণ পূর্ব অংশে রয়েছে। উল্লেখ্য, ৬ ফেব্রুয়ারির ভূমিকম্প তুরস্কের দক্ষিণ-পূর্ব অংশে ঘটেছে।

প্লেটসংস্থান সম্পর্কিত এই ফল্টলাইন বরাবর তুরস্কে যে ভূমিকম্পগুলো ঘটেছে, তার প্রথমেই রয়েছে ২০২০ সালের অক্টোবরে তুরস্ক উপকূলের কাছে সামোসে ভূমিকম্প। গ্রিক দ্বীপের কাছে এই ভূমিকম্পের ফলে ২৪ জনের মৃত্যুর খবর আসে। এরপর রয়েছে, একই বছরের জানুয়ারির ভূমিকম্প, যা পূর্ব তুরস্কে হয়। কম্পনের মাত্রা ছিল ৬.৭।

এছাড়াও ২০১১ সালে পূর্ব তুরস্কে ১৩৮ জনের প্রাণ কাড়ে ৭.২ কম্পনের মাত্রা নিয়ে আসা ভূমিকম্প। ২০১০ সালের মার্চে ৬.০ কম্পনের মাত্রায় ফের পূর্ব তুরস্কে আসে ভূমিকম্প। মৃত্যু হয় ৫১ জনের। তবে সবচেয়ে ভয়ঙ্কর ছিল ১৯৯৯ সালে পশ্চিম তুরস্কের ইজমিতে ঘটে যাওয়া ভূমিকম্প। এর ফলে ১৭ হাজার মানুষ প্রাণ হারান।

সূত্রঃ হিন্দুস্থান টাইমস্

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© স্বত্ব সংরক্ষিত © ২০২২ দৈনিক পাবনা
Themes Customized By Shakil IT Park